চট্টগ্রাম বন্দরে দুটি কনটেইনার স্ক্যানার আসছে ২২ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক
আপডেটঃ সেপ্টেম্বর ১৬, ২০২৩ | ২:১৯                             প্রিন্ট করুন
নিজস্ব প্রতিবেদক
আপডেটঃ সেপ্টেম্বর ১৬, ২০২৩ | ২:১৯                             প্রিন্ট করুন
Link Copied!

বন্দরের ৪ নম্বর গেট ও সিপিএআর গেটে বসবে স্ক্যানার দুটি, স্ক্যান হবে রপ্তানি পণ্যবাহী কনটেইনার

প্রথমবারের মতো চট্টগ্রাম বন্দরের নিজস্ব উদ্যোগ ও অর্থায়নে কেনা কনটেইনার স্ক্যানার দুটি চীন থেকে আগামী ২২ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছানোর কথা রয়েছে। স্ক্যানার মেশিন দুটি বহনকারী নয়টি কনটেইনার ‘এসআইটিসি হুইমিং’ নামের জাহাজে করে গত ৪ সেপ্টেম্বর চীনের ‘তিয়ানজিন জিঙ্গাং’ বন্দর থেকে রওনা দিয়ে বর্তমানে মালেয়শিয়ার পোর্ট কেলাংয়ের পথে রয়েছে। মেশিন দুটি ট্রান্সশিপমেন্ট বন্দর পোর্ট কেলাং থেকে জাহাজে করে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে।

চীনের কনটেইনার স্ক্যানার প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাকটেক কোম্পানি লিমিটেড স্ক্যানার দুটি বাংলাদেশের সরবরাহকারী প্রতিষ্ঠান ফাইভ আর এসোসিয়েটের বরাবর শিপমেন্ট করেছে। পণ্যটির ফ্রেইট ফরোওয়ার্ডার হিসেবে কাজ করছে ফামফা সল্যুয়শন লিমিটেড। ইতিমধ্যে স্ক্যানার দুটি স্থাপনের জন্য চট্টগ্রাম বন্দরের কাস্টমস মোড় সংলগ্ন ৪ নম্বর গেট ও সিপিএআর গেটে প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বোথ ওয়ে স্ক্যানেবল অর্থাৎ আমদানি ও রপ্তানি উভয় কনটেইনার স্ক্যান করতে সক্ষম হলেও স্ক্যানার দুটি রপ্তানি পণ্যের কনটেইনার স্ক্যান করতেই ব্যবহার করা হবে।

মূলত রপ্তানি কনটেইনার স্ক্যান করে শিপমেন্টের প্রথা চালু হওয়ার মাধ্যমে চট্টগ্রাম বন্দর আন্তর্জাতিক আইএসপিএস কোডের শর্ত পালনে আরো একধাপ এগিয়ে যাবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, গত আগস্টে চট্টগ্রাম বন্দরের পাঁচ সদস্যের একটি অভিজ্ঞ টিম চীন গিয়ে স্ক্যানার দুটির পিএসআই ইন্সপেকশন করে এসেছেন। মূলত দরপত্রের শর্ত অনুযায়ী স্ক্যানার দুটি ঠিক আছে কিনা তা দেখার জন্য তাদেকে স্ক্যানার সরবরাহকারী প্রতিষ্ঠান চীন নিয়ে গেছেন। শর্ত অনুযায়ী স্ক্যানার মেশিন প্রস্তুত হওয়ায় সেগুলো শিপমেন্টের জন্য অনুমোদন দেওয়া হয়। ইতিমধ্যে গত ৪ সেপ্টেম্বর চীন থেকে স্ক্যানারগুলো চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে রওনা দিয়েছে। আমরা আশা রাখি সাগরে আবহাওয়া ঠিক থাকলে আগামী ২২ সেপ্টেম্বর শুক্রবার স্ক্যানারবাহী জাহাজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে।

বন্দর সচিব আরো জানান, ইতিমধ্যে রপ্তানি পণ্যের কনটেইনার স্ক্যান করার জন্য দুটি গেটে নতুন দুটি স্ক্যানার স্থাপনের সব প্রস্তুতি নেওয়া হয়ে গেছে। স্ক্যানার দুটি চালু হলে চট্টগ্রাম বন্দর আরো এক ধাপ এগিয়ে যাবে। কারণ আন্তর্জাতিক শর্ত থাকলেও এতোদিন চট্টগ্রাম বন্দর থেকে রপ্তানি কনটেইনার স্ক্যান না হয়েই শিপমেন্ট হতো। তবে এখন থেকে রপ্তানি কনটেইনার স্ক্যান হয়ে তারপর জাহাজে উঠবে।

প্রসঙ্গত, বন্দরের নিজস্ব তহবিল থেকে ৯০ কোটি টাকা ব্যয়ে চীন দুটি কনটেইনার স্ক্যানার আনছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। কনটেইনার স্ক্যানার ক্রয়ের জন্য চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা বিভাগ থেকে দরপত্র আহ্বান করা হয়। সর্বশেষ সংশোধনী তারিখ অনুযায়ী দরপত্র ক্রয়ের শেষ তারিখ ছিল ২০ জুন। জমা দেওয়ার শেষদিন ছিল পরদিন ২১ জুন দুপুর ১২টা। এর আধঘণ্টা পর দরপত্র খোলা হয়। প্রাপ্ত তথ্য অনুযায়ী টেন্ডারে এসজিএস, আরকম এন্টারপ্রাইজ, ফাইভ আর এসোসিয়েট ও প্যান এশিয়াটিক নামে মোট চারটি প্রতিষ্ঠান দর জমা দেয়। তাদের মধ্যে যোগ্য প্রতিষ্ঠান হিসেবে ফাইভ আর এসোসিয়েট চীন থেকে ৯০ কোটি টাকার বিনিময়ে কনটেইনার স্ক্যানার দুটি সরবরাহ করছে।

উল্লেখ্য, বর্তমানে চট্টগ্রাম বন্দরের ১২টি গেটে স্ক্যানার আছে সাতটি। এর মধ্যে চট্টগ্রাম বন্দরের জেনারেল কার্গো বার্থ (জিসিবি) ১ নম্বর গেট এবং নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) ৩ নম্বর গেটে আছে এফএস ৬০০০ সিরিজের অত্যাধুনিক ফিক্সড কনটেইনার স্ক্যানার। চিটাগাং কনটেইনার টার্মিনাল (সিসিটি) ২, ৪ ও ৫ নম্বর গেটে আছে একটি করে এফএস ৩০০০ মডেলের ফিক্সড কনটেইনার স্ক্যানার। এ ছাড়া সিসিটি-২ ও জিসিবি-২ নম্বর গেটে রয়েছে একটি করে মোবাইল স্ক্যানার।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
আনোয়ারায় ফুলতাজ টাওয়ারে রহস্যজনক আগুন রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা মো. সোলেমানের দাফন সম্পন্ন আনোয়ারায় পাঁচ হাজার পরিবারের মাঝে ঈদ উপহার দিলেন বোরহান উদ্দিন মুরাদ কর্ণফুলীতে সিএনজি ট্যাক্সিতে তুলে গরু চুরি, আটক ২ চট্টগ্রাম বন্দরের শ্রমিক কর্মচারীদের ঈদ বোনাস ও প্রণোদনা প্রদান বিশ্ব বিবেকের সামনে গাজায় দুর্ভিক্ষ, হাহাকার হারের অপেক্ষা পঞ্চম দিনে নিল বাংলাদেশ বাস কিংবা গাড়িতে উঠলেই বমি পায়? জেনে নিন সমাধান কখনো ম্যাজিস্ট্রেট কখনো মেজর পরিচয়ে প্রতারণা করতেন তিনি নকলার ইউএনওর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ তথ্য কমিশনের চট্টগ্রাম বিমানবন্দরে ৪৮০ কার্টুন বিদেশি সিগারেট জব্দ, দুই যাত্রী ধরা ইঞ্জিন বিকল হয়ে চারদিন সাগরে ভাসছিল ১৩ জেলে আত্মসমর্পণ করা ৭৭ জলদস্যুকে ঈদ উপহার দিল র‌্যাব ১০৭ বারের মতো পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সাবেক সভাপতি শহীদের ইন্তেকাল শিকলবাহায় হবে এক স্প্যানের স্টিল আর্চ ব্রিজ ফলমণ্ডির ডাস্টবিনে মেয়ে শিশুর বস্তাবন্দী লাশ জুড়ীতে মণিপুরী ঐতিহ্যে লালিত লোকনৃত্য “থাবাল চোংবা” অনুষ্ঠিত স্মার্ট কৈনপুরা বিনির্মানে মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলাম গ্রহণের কয়েক ঘণ্টা পর মৃত্যু, জানাজায় মানুষের ঢল
Design by Raytahost