শিকলবাহায় হবে এক স্প্যানের স্টিল আর্চ ব্রিজ

অনলাইন ডেস্ক
আপডেটঃ এপ্রিল ২, ২০২৪ | ৫:৩৭                             প্রিন্ট করুন
অনলাইন ডেস্ক
আপডেটঃ এপ্রিল ২, ২০২৪ | ৫:৩৭                             প্রিন্ট করুন
Link Copied!

চট্টগ্রাম–কক্সবাজার আরাকান সড়কের কর্ণফুলী উপজেলার শিকলবাহা খালের ভেল্লাপাড়া ব্রিজের পাশে নতুন আরেকটি স্টিল আর্চ ব্রিজ নির্মাণের অনুমোদন দিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

 

গত বছরের সেপ্টেম্বর মাসের শেষের দিকে এ ব্রিজের টেন্ডার প্রক্রিয়া শেষ হয়। সর্বনিম্ন দরদাতা হিসেবে এনডিই (ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স), হাসান টেকনো ও মাসুদ হাইটেক যৌথভাবে এ ব্রিজ নির্মাণের কাজ পায়। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে সেতুর পাইলিংয়ের কাজ শুরু হয়েছে। যা আগামী বছরের জুনের দিকে শেষ হবে বলে জানা গেছে চট্টগ্রাম দক্ষিণ সড়ক বিভাগ সূত্রে।

সওজ সূত্রে জানা যায়, এই সেতুর দৈর্ঘ্য ১২১ মিটার এবং প্রস্থ হবে ১৫ দশমিক ৫০ মিটার। সেতুর দুই পাশের পিলারে ২০টি করে পাইল থাকবে। যার প্রতিটির দৈর্ঘ্য হবে ৪০ মিটার এবং ডায়ামিটার ১ দশমিক ২০ মিটার। ব্রিজটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৪৮ কোটি টাকা।

 

পুরো ব্রিজের ১২১ মিটারে মাত্র একটি স্প্যান থাকবে। স্প্যান হচ্ছে ইস্পাতের মূল কাঠামো, যেগুলো এক পিলারের সঙ্গে আরেক পিলারের সংযোগ তৈরি করে। এরপর এসব স্প্যানের উপর গাড়ি ও রেল চলাচলের জন্য স্ল্যাব বসিয়ে উপযোগী করা হয়।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
আনোয়ারায় ফুলতাজ টাওয়ারে রহস্যজনক আগুন রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা মো. সোলেমানের দাফন সম্পন্ন আনোয়ারায় পাঁচ হাজার পরিবারের মাঝে ঈদ উপহার দিলেন বোরহান উদ্দিন মুরাদ কর্ণফুলীতে সিএনজি ট্যাক্সিতে তুলে গরু চুরি, আটক ২ চট্টগ্রাম বন্দরের শ্রমিক কর্মচারীদের ঈদ বোনাস ও প্রণোদনা প্রদান বিশ্ব বিবেকের সামনে গাজায় দুর্ভিক্ষ, হাহাকার হারের অপেক্ষা পঞ্চম দিনে নিল বাংলাদেশ বাস কিংবা গাড়িতে উঠলেই বমি পায়? জেনে নিন সমাধান কখনো ম্যাজিস্ট্রেট কখনো মেজর পরিচয়ে প্রতারণা করতেন তিনি নকলার ইউএনওর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ তথ্য কমিশনের চট্টগ্রাম বিমানবন্দরে ৪৮০ কার্টুন বিদেশি সিগারেট জব্দ, দুই যাত্রী ধরা ইঞ্জিন বিকল হয়ে চারদিন সাগরে ভাসছিল ১৩ জেলে আত্মসমর্পণ করা ৭৭ জলদস্যুকে ঈদ উপহার দিল র‌্যাব ১০৭ বারের মতো পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সাবেক সভাপতি শহীদের ইন্তেকাল শিকলবাহায় হবে এক স্প্যানের স্টিল আর্চ ব্রিজ ফলমণ্ডির ডাস্টবিনে মেয়ে শিশুর বস্তাবন্দী লাশ জুড়ীতে মণিপুরী ঐতিহ্যে লালিত লোকনৃত্য “থাবাল চোংবা” অনুষ্ঠিত স্মার্ট কৈনপুরা বিনির্মানে মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলাম গ্রহণের কয়েক ঘণ্টা পর মৃত্যু, জানাজায় মানুষের ঢল
Design by Raytahost