পাইকারীতে কমলেও খুচরায় বাড়ছে পেঁয়াজের দাম

চট্টগ্রামের পত্রিকা
আপডেটঃ আগস্ট ৩০, ২০২৩ | ১০:৩৮                             প্রিন্ট করুন
NEWS 10 বাংলা
আপডেটঃ আগস্ট ৩০, ২০২৩ | ১০:৩৮                             প্রিন্ট করুন
Link Copied!

চাক্তাই খাতুনগঞ্জের পাইকারী বাজারে পেঁয়াজের দাম কমছে। তবে এর ঠিক উল্টো চিত্র নগরীর খুচরা বাজারে। গত দুইদিনের ব্যবধানে পাইকারীতে পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা কমলেও খুচরায় বেড়েছে ১০ টাকা। পাইকারী ব্যবসায়ীরা বলছেন, বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়ার কারণে দাম কমেছে। ভোক্তারা বলছেন, পাইকারী বাজারে প্রশাসন অভিযান চালালেও খুচরা বাজারে সেভাবে অভিযান চালানো হয় না। সেই সুযোগে খুচরা বিক্রেতারা পেঁয়াজ দাম বাড়িয়েছেন।

চাক্তাই–খাতুনগঞ্জের পাইকারী বাজারে গতকাল খোঁজ নিয়ে জানা যায়, বর্তমানে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৭–৫৮ টাকায়। দুইদিন আগে বিক্রি হয়েছে ৬২–৬৩ টাকায়। খুচরা বাজারে দুইদিনের ব্যবধানে ১০ টাকা বেড়ে গিয়ে বিক্রি হচ্ছে ৭৫–৭৬ টাকায়। পাইকারী ব্যবসায়ীরা জানান, বর্তমানে দেশে তাহেরপুরী, বারি–১ (তাহেরপুরী), বারি–২ (রবি মৌসুম), বারি–৩ (খরিপ মৌসুম), স্থানীয় জাত ও ফরিদপুরী পেঁয়াজ উৎপাদন হয়। ফলে বছর জুড়েই কোনো না কোনো জাতের পেঁয়াজ উৎপাদন হচ্ছে। দেশে বছরে পেঁয়াজের চাহিদা ২২ লাখ টন। এর মধ্যে ১৮ লাখ টন স্থানীয়ভাবে উৎপাদন করা হয়। আর আমদানি করা হয় বাকি চার লাখ টন। মূলত এই আমদানিকৃত চার লাখ টন পেঁয়াজ বাজারের ওপর খুব বড় প্রভাব ফেলে।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস বলেন, বাজারে পেঁয়াজের সরবরাহের তুলনায় বিক্রি কম। তাই দাম একটু কমতির দিকে। পেঁয়াজ কাঁচাপণ্য চাইলে মজুদ রাখা যায় না। এছাড়া গরমের পেঁয়াজ দ্রুত নষ্ট হয়ে যায়।

কাজীর দেউরি বাজারের খুচরা বিক্রেতা মোহাম্মদ ইসমাইল হোসেন বলেন, বর্তমানে আমরা প্রতি কেজি পেঁয়াজ ৭০–৭৫ টাকায় বিক্রি করছি। পাইকারী বাজার থেকে বেশি দামে কেনার কারণে কম দামে বিক্রি করা সম্ভব হচ্ছে না।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসাইন দৈনিক আজাদীকে বলেন, পেঁয়াজের বাজারে ব্যবসায়ীরা যা লাভ করার ইতোমধ্যে করে ফেলেছেন। শুধুমাত্র ভারত ৪০ শতাংশ রপ্তানি শুল্ক বাড়ানোর খবরে একদিনে কেজিতে ২০ টাকা দাম বৃদ্ধি করেছেন ব্যবসায়ীরা। কিন্তু যখন শুল্ক প্রত্যাহার করা হয়, তখন কিন্তু সেভাবে দাম কমানো হয় না। একইভাবে পাইকারীতে দাম বাড়ার সাথে সাথে খুচরা বিক্রেতারা পণ্যের দাম বাড়িয়ে দেন। কিন্তু দাম কমলেও তখন আর কমানো হয় না। এখন পাইকারীতে দাম কমলেও খুচরা বাজারে উল্টো। এটি আসলে প্রশাসনের দুর্বল নজরদারির কারণে হচ্ছে।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
আনোয়ারায় ফুলতাজ টাওয়ারে রহস্যজনক আগুন রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা মো. সোলেমানের দাফন সম্পন্ন আনোয়ারায় পাঁচ হাজার পরিবারের মাঝে ঈদ উপহার দিলেন বোরহান উদ্দিন মুরাদ কর্ণফুলীতে সিএনজি ট্যাক্সিতে তুলে গরু চুরি, আটক ২ চট্টগ্রাম বন্দরের শ্রমিক কর্মচারীদের ঈদ বোনাস ও প্রণোদনা প্রদান বিশ্ব বিবেকের সামনে গাজায় দুর্ভিক্ষ, হাহাকার হারের অপেক্ষা পঞ্চম দিনে নিল বাংলাদেশ বাস কিংবা গাড়িতে উঠলেই বমি পায়? জেনে নিন সমাধান কখনো ম্যাজিস্ট্রেট কখনো মেজর পরিচয়ে প্রতারণা করতেন তিনি নকলার ইউএনওর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ তথ্য কমিশনের চট্টগ্রাম বিমানবন্দরে ৪৮০ কার্টুন বিদেশি সিগারেট জব্দ, দুই যাত্রী ধরা ইঞ্জিন বিকল হয়ে চারদিন সাগরে ভাসছিল ১৩ জেলে আত্মসমর্পণ করা ৭৭ জলদস্যুকে ঈদ উপহার দিল র‌্যাব ১০৭ বারের মতো পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সাবেক সভাপতি শহীদের ইন্তেকাল শিকলবাহায় হবে এক স্প্যানের স্টিল আর্চ ব্রিজ ফলমণ্ডির ডাস্টবিনে মেয়ে শিশুর বস্তাবন্দী লাশ জুড়ীতে মণিপুরী ঐতিহ্যে লালিত লোকনৃত্য “থাবাল চোংবা” অনুষ্ঠিত স্মার্ট কৈনপুরা বিনির্মানে মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলাম গ্রহণের কয়েক ঘণ্টা পর মৃত্যু, জানাজায় মানুষের ঢল
Design by Raytahost