অনিয়মিত পিরিয়ড কি সন্তান ধারণে জন্য সমস্যা?

চট্টগ্রামের পত্রিকা
আপডেটঃ মে ৪, ২০১৮ | ৯:৩৭                             প্রিন্ট করুন
NEWS 10 বাংলা
আপডেটঃ মে ৪, ২০১৮ | ৯:৩৭                             প্রিন্ট করুন
Link Copied!

বয়ঃসন্ধিকালে অনেক নারীর মুখেই শোনা যায় তার পিরিয়ড অনিয়মিত। বিষয়টি স্পর্শকাতর হওয়াতে অনেক নারী এটি খোলাসা করতে চান না।আপনি জানে কি এটি কিন্তু লুকিয়ে রাখার বিষয় না।অনেকের ধারণা অনিয়মিত পিরিয়ড মাতৃত্বের ঝুঁকি বাড়ায়। তবে এটি কিন্তু একবারেই ভুল ধারণা।

বয়ঃসন্ধিকালে পিরিয়ড অনিয়মিত হলে সন্তান ধারণে তেমন অসুবিধা হয় না, এমনটাই মত বিশেষজ্ঞদের। এ বিষয়ে জানিয়েছেন সেন্ট্রাল হাসপাতাল লিমিটেডের গাইনি কনসালটেন্ট বেদৌরা শারমিন।

অনিয়মিত পিরিয়ড

বয়ঃসন্ধিকালের অনেক মেয়ের মুখেই শোনা যায়, আমার পিরিয়ড অনিয়মিত। অনেক মেয়ের মুখে শোনা যায় বিয়ে হলে তাদের সন্তান হবে না। তবে পিরিয়ড শুরু হওয়ার প্রথম কয়েকটা বছর এমন হতেই পারে। পিরিয়ড অনিয়মিত হতে পারে। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় এখন একটু আগেভাগে পিরিয়ড শুরু হয়ে যায়।

প্রথমবার অনিয়মিত হতে পারে

প্রথমে পিরিয়ড অনিয়মিত হতে পারে। আমাদের হাইপোথ্যালামো এক্সিস যেটা, সেটা শুরুতে, বয়ঃসন্ধিকালে খুব ভালোভাবে বৃদ্ধি পায় না। এর জন্য একটু অনিয়মিত হতে পারে।

ওজন বৃদ্ধি

বয়ঃসন্ধিকালে আরেকটি হয় ওজন বৃদ্ধি। দেখা যায় মেয়েরা বাসায় পড়ছে, খাচ্ছে আর কেবল কোচিংয়ে যাচ্ছে। খাওয়ার মধ্যে হলো ফাস্টফুড। হাঁটাচলা, খেলাধুলা তো করছেই না। জায়গাও নেই। এ কারণে একটু স্থূল হয়ে যাচ্ছে। এটিও অনিয়মিত অনিয়মিত কারণ হতে পারে।

হাইপোথাইরয়েড

থাইরয়েডের সমস্যা রয়েছে কি না তা দেখার চেষ্টা করি। একটা আলট্রাসনো না করলে রোগীরা খুশি হয় না। দেখা যায়, প্রয়োজন না হলেও একটু আলট্রাসনো করে দেখি, তাদের সন্তুষ্টির জন্য। বুঝিয়ে বলি যে ভয় পাওয়ার কিছু নেই। এটা ঠিক হয়ে যাবে। আর এর জন্য পরে সন্তান হবে না—এ রকম কোনো কথা নেই।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
চট্টগ্রাম বন্দরে ৫০ লাখ পিস সিগারেট জব্দ শাস্তি পেলেন তানজিম সাকিব চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৩৯ কোটি টাকার বাজেট পাস কোরবানির পশু ও গোশত সম্পর্কে বিধি-নিষেধ ২৯ ঘণ্টা পর সমুদ্রে নিখোঁজ কিশোরের মরদেহ উদ্ধার কোরবানির ঈদে চন্দনাইশে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু আনোয়ারায় শিশুর মৃত্যু নিয়ে তোলপাড়, তদন্ত কমিটি গঠন কর্ণফুলীর মইজ্জ্যারটেক পশুর হাট পরিদর্শনে সিএমপি কমিশনার কক্সবাজার থেকে সেন্টমার্টিনে পাঠানো হচ্ছে ২০০ মেট্রিক টন খাদ্যপণ্য আনোয়ারায় ফুলতাজ টাওয়ারে রহস্যজনক আগুন রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা মো. সোলেমানের দাফন সম্পন্ন আনোয়ারায় পাঁচ হাজার পরিবারের মাঝে ঈদ উপহার দিলেন বোরহান উদ্দিন মুরাদ কর্ণফুলীতে সিএনজি ট্যাক্সিতে তুলে গরু চুরি, আটক ২ চট্টগ্রাম বন্দরের শ্রমিক কর্মচারীদের ঈদ বোনাস ও প্রণোদনা প্রদান বিশ্ব বিবেকের সামনে গাজায় দুর্ভিক্ষ, হাহাকার হারের অপেক্ষা পঞ্চম দিনে নিল বাংলাদেশ বাস কিংবা গাড়িতে উঠলেই বমি পায়? জেনে নিন সমাধান কখনো ম্যাজিস্ট্রেট কখনো মেজর পরিচয়ে প্রতারণা করতেন তিনি নকলার ইউএনওর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ তথ্য কমিশনের চট্টগ্রাম বিমানবন্দরে ৪৮০ কার্টুন বিদেশি সিগারেট জব্দ, দুই যাত্রী ধরা
Design by Raytahost